কন্টেন্ট রাইটিং নেশা না পেশা

#⃣কন্টেন্ট রাইটিং নেশা না পেশা

কন্টেন্ট রাইটিং নেশা না পেশা সেটি বুঝতে হলে আগে আপনাকে জানতে হবে কন্টেন্ট কি জিনিস?

আচ্ছা ধরে নিলাম আপনার ধারণা আছে কন্টেন্ট কি?
তাও আমি একটু যুক্ত করি সহজ বাংলায় বলে কোন একটা বিষয়ের সম্পর্কে সঠিক ধারণা নেওয়ার পর তার উপর কিছু লিখা।
হ্যা আপনি ঠিকই ধরেছেন আমি কি বলতে চেয়েছি। এইটাকে আপনি ব্লগিং,  আর্টিকেল রাইটিং, প্রোডাক্ট রিভিউ  ইত্যাদি বলতে পারেন কিন্তু কোন একটা বিষয় নিয়ে যখন লিখা হয় তখন সেটি কন্টেন্ট হয়ে যায়। কন্টেন্ট রাইটিং ফ্রিল্যান্সিং পেশাজীবিদের মধ্যে এলিট প্রফেশন হিসেবে পরিচিত। কারন এর আয় বেশ ভালো এবং ভালো মান এর কন্টেন্ট রাইটার ৫০০ শব্দ লেখার জন্য $10 এরও বেশী নিয়ে থাকেন। Google বা Bing এর মত সার্চ ইঞ্জিনগুলোতে এখন র‌্যাংকিং এর অন্যতম প্রধান শর্ত হল কন্টেন্ট রাইটিং। একটি ওয়েবসাইট তৈরীর পর দরকার পরে কন্টেন্ট এর। ধরুন আপনি একটি দারুন থিম তৈরী করলেন। কিন্তু থিমটি অন্য কোন মার্কেটপ্লেসে বিক্রয় করতে হলে দরকার পরবে একটি সুন্দর বর্ণনার। ব্লগ হোক বা এফিলিয়েট মার্কটিং, কন্টেন্ট আপনার লাগবেই। বিভিন্ন ইকমার্স ওয়েবসাইটগুলোতে পন্যের যে বর্ণনা থাকে তাও কন্টেন্ট রাইটিং এর কাজ।

আর দিন দিন ইকর্মাস বিজনেস বেড়ে চলেছে তাই সাথে সাথে তৈরি হচ্ছে  ই কর্মাস ওয়েবসাইট এবং তৈরি হচ্ছে কন্টেন্ট রাইটারের চাহিদা।

#⃣ কন্টেন্ট রাইটার হতে কি করতে হবে?

? আপনি যে বিষয় নিয়ে লিখবেন তা  সম্পর্কে ভালো জ্ঞান রাখতে হবে। সেই সাথে সহজ ভাষায় লিখতে হবে যাতে সবাই বুঝতে পারে আপনার লিখা।  বাংলা বা ইংরেজি দুই ভাষার যেকোনো একটিতে আপনি পারদর্শী হতে হবে এবং কোনভাবেই ব্যাকরণ গত ভুল কিংবা বানান ভুল করা যাবে না।

#⃣ কন্টেন্ট ত লিখবেন কিন্তু লিখবেন টা কোথায়..?
=> জ্বি আপনি হয়তো প্রথমেই চিন্তা করেছেন খাতায় কিংবা ডাইরিতে  লিখবেন। জ্বি হ্যা আপনি খাতায় কিংবা ডাইরিতে  লিখতে পারেন  এরপর আপনার খাতা থেকে ত বাকিরা সেই লিখা পড়তে পারবে না সেজন্য আপনাকে কিছু একটা করতে হবে...
কি করবেন তা বলছি  কোন প্রত্রিকা, ওয়েবসাইট, ম্যাগাজিন, ক্লাসের লেকচারের জন্য লিখতে পারেন।
আচ্ছা ওয়েবসাইট এর কথা বলেছি কিন্তু কোন ওয়েবসাইটে লিখবেন এইটাও একটা প্রশ্ন হতে পারে আপনার..?

বিশ্বের যেকোন ওয়েবসাইট এর জন্য আপনি লিখতে পারেন। তবে আপনার জন্য কমন প্লার্টফম হিসেবে  Upwork, Fiverr, Elance,Freelance.com  এরমত জায়গায় একজন কন্টেন্ট রাইটার হিসেবে  কাজ শুরু করতে পারেন। তবে পেশার না নেশা সেইটির ব্যাখ্যা একটু পরে দিচ্ছি।

#⃣ সেলারি কেমন হতে পারে ?
=>  আপনি যদি পত্রিকার জন্য কাজ করেন তবে আপনার সেলারি $১০ হাজার থেকে শুরু হতে পারে। তবে ভালো কন্টেন্ট রাইটার হলে আপনার সেলারি বাড়বে এবং পদউন্নতি হবে।
আর যদি ওয়েবসাইটের জন্য লিখতে পারেন তাহলে আপনার সেলারি প্রতি ঘন্টায় $২৫-৪০  ডলার পর্যন্ত হতে পারে।  আপনার লিখার মান এবং লিখায় ঠিক করে দিবে আপনার সেলারি কত হবে। ভালো কাজের ভালো মূল্য সবাই দেয়।

Upwork, Fiverr, Elance,Freelance.com  এরমত জায়গায় একজন কন্টেন্ট রাইটার হিসেবে কাজ করলে আপনি ৩-১০ ডলার পযন্ত পেতে পারেন ঘন্টায়।

#⃣ কন্টেন্ট রাইটিং টা কয়ভাবে হতে পারে?

মুলত কন্টেন্ট রাইটিং ২ ধরনের।
  ১.নিউ রাইটিং
  ২.  রিরাইটিং
#⃣নিউ রাইটিংঃ যেকোনো বিষয় সম্পর্কে আদ্যোপান্ত জেনে তার উপর নিজের ভাষায় লিখা।
#⃣রিরাইটিংঃ কোন একটি কমন বিষয়ের মধ্যে মুল কথা ঠিক রেখে নিজের ভাষায় আকর্ষণীয় ভাবে বিষয়টি তুলে ধরা।
বুঝেননি ত  , আচ্ছা বলছি আমরা সবাই বাংলাদেশ টিম কে চিনি। সাথে আমাদের ডেশিং ওপেনার তামিম কেও চিনি। ধরুন তামিম ইকবাল  তার একটি একদিনের ম্যাচে সেঞ্চুরি করেছেন।  বাংলাদেশ অনেক সাংবাদিক আছেন কিন্তু এই  একটি সেঞ্চুরি করাকে  যার যার নিজের দক্ষতার মাধ্যমে লিখেন এবং তাদের লিখাগুলাই আমরা
পড়ে আনন্দ পাই  এইটাই রিরাইটিং কন্টেন্ট।

#⃣নিউরাইট কন্টেন্ট ২ প্রকার।
১. আপনি কোন বিষয়ে ভালো জ্ঞান নিয়ে আপনার লিখাটি উপস্থাপন করবেন।
২.আপনি কোন ধারণা না থাকলেও বিভিন্ন রিসোর্স খুজে বিষয়টি সম্পর্কে জেনে নিজের ভাষায় লিখা।
সেক্ষেত্রে রিসোর্স থেকে কি কোন লিখা সরাসরি লিখা যাব?
জ্বি হ্যা মুল কথাটি লিখা যেতে পারে তবে আপনাকে তার কপিরাইট নিশ্চিত করতে হবে।
আপনি চাইলেই অন্যের লিখা নিজের নামে চালিয়ে দিতে পারেন না।

#⃣কন্টেন্ট রাইটার হিসেবে পার্ট টাইম নাকি ফুল টাইম জব করবেন?

এইটি আপনার নিজের উপর কারণ বিশ্বে কন্টেন্ট রাইটার এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সেক্ষেত্রে আপনি প্রথমে পার্ট টাইম শুরু করে আপনার লিখার অভ্যাস টাকে নেশা হিসেবে নিয়ে ফেলার পর আপনি ফুল টাইমে আসতে পারেন।

নতুনত্ব সবাই চাই তাই, একজন কন্টেন্ট রাইটার হতে হলে আপনাকে সবচেয়ে বেশি হতে হবে সৃজনশীল।
ইফেক্টিভ ডিজিটাল মার্কেটিং অথবা এসইও এর জন্যও ভালো মান এর কন্টেন্ট লাগবে। এসব কারনে কন্টেন্ট রাইটার এর চাহিদা অন্য যে কোন প্রফেশন এর তুলনায় বেশী। তবে এর জন্য আপনাকে দক্ষতা অর্জন করতে হবে। কন্টেন্ট রাইটিং এ দক্ষতা অর্জন করতে পারলে একে পেশা বা ফ্রিল্যান্সিং হিসেবে বেছে নেয়া যেতে পারে।

আল শাহারিয়া ইমন 
Gift From Rangamati 

450_baec170332e3d933cb5e9cf00d584e42.jpeg

Posted in Education Blogs on November 15 2020 at 04:07 PM

Comments (1)

No login
color_lens
gif