ডিজিটাল মার্কেটিং কেন?

★ডিজিটাল মার্কেটিং কেন প্রয়োজন এবং ভবিষ্যতে কেমন হবে★

ডিজিটাল মার্কেটিং  হলো ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে  পণ্য বা ব্যান্ডের প্রচারকে বোঝায়।
আমরা বর্তমান সময়ে  কোবিড ১৯ এর জন্য সবাই ঘরমুখী হয়ে আছি। আমাদের যা কিছুই প্রয়োজন পড়ছে তা আমাদের অনলাইন ব্যবহার করে  মিটাতে হচ্ছে বিভিন্ন ইই-কমার্সে কোম্পানি থেকে।

★এইবার আসি ডিজিটাল মার্কেটিং কেন প্রয়োজনঃ
আমরা সবাই ছোট থেকে বড় হয়েছি  টিভিতে বিভিন্ন প্রোডাক্ট এড দেখে এবং বাসা থেকে বের হলেই রাস্তার মোড়ে কিংবা বিল্ডিং এর ছাদে বড় বিল বোর্ড ছিল যা দিয়ে বিভিন্ন কোম্পানি তাদের প্রডাক্টের প্রচারণা চালাতো। দেশ এখন মধ্যম আয়ের দেশে পরিণত হচ্ছে। সব জায়গায় ডিজিটাল প্লাটফর্ম  ব্যবহার শুরু হয়েছে। তাই প্রচার প্রচারণাও ডিজিটাল প্লাটফর্ম নির্ভর হতে শুরু করেছে।  তার জন্য ব্যবহার করা হচ্ছে নিম্নের ডিজিটাল মার্কেটিং পলিসি।
১.সোশ্যাল মিডিয়া মার্কেটিং।
২. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।
৩. মোবাইল  মার্কেটিং।
৪.অ্যাফিলিয়েট  মার্কেটিং।
৫. ইমেইল মার্কেটিং।
৬. সার্চ ইঞ্জিন মার্কেটিং।
৭.অনলাইন এডভেটাইজিং।
৮.ভিডিও মার্কেটিং।
এই প্লাটফর্ম গুলার ব্যবহার করার মাধ্যেমে কম সময়ে ভোক্তার কাছে পৌছানো যায়।  এবং আপনার পণ্যটি পৌঁছে দিতে পারেন তাদের টার্গেটেড কাস্টমার এর নিকট।
বর্তমান বিশ্বে ৩২০ কোটি মানুষ আছে যারা ইন্টারনেট ব্যবহার করছে এবং তাদের দিনের ২৪ ঘন্টার বেস কিছু ঘন্টা ব্যয় করেন এই ইন্টারনেট ব্যবহারে। তাই ডিজিটাল মার্কেটিং টাও জরুরি হয়ে উঠেছে অনলাইন প্লাটফর্ম এ। বাংলাদেশ ১৮ কোটি মধ্যে ৮ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। যার ২০১৫ সালে ছিল ফেসবুক ব্যবহারকারী ছিল ১ কোটি ৭০ লাখ।  ইন্টারনেট ব্যবহারকারী ছিল ৫ কোটির মত। তাই এইটা লক্ষনীয় যে দিন যত যাচ্ছে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সেই সাথে সৃষ্টি হচ্ছে নতুন এই মার্কেট প্লেস।  আপনাকে বর্তমান পরিস্থিতি তে ভালো বিজনেস করে ঠিকে থাকতে হলে নতুন পরিস্থিতির সাথে নিজেকে এবং নিজের বিজনেস কে  ডিজিটাল প্লাটফর্ম এ নিয়ে আসতে হবে। এমাউন্ট ১% ব্যবহার করে আপনি এর থেকে ভালো বিজ্ঞাপন  দিতে পারবেন অনলাইনের এবং বিজ্ঞাপনের আপনার কতজন কাস্টমার বিজ্ঞাপনটি দেখলো সে তালিকাও আপনি পেয়ে যাবেন। এনালগ মার্কেটিং এ খরচ বেশি বিনিময়ে ইনকাম কম। এবং প্রচারণা কম বলে ইনকাম টাও অনেক ক্ষেত্রে বেশি হয় না। আর ডিজিটাল মার্কেট প্লেসে বেশি মানুষের নিকট পৌছানো সম্ভব এবং সেই সাথে সৃষ্টি হয় অতিরিক্ত চাহিদার।
আমরা সবাই জানি বাংলাদেশ স্টুডেন্টরা পড়াশোনা শেষ করে চাকুরী খোঁজ করতে করতে বেস কিছু সময় ব্যয় হয় এবং চাকুরী সল্পতা সহ বিভিন্ন কারনে  বাড়ছে বেকারত্ব এবং নারীদের জন্য বাইরে কাজ করতে না দেওয়া সহ সমাজের  বিভিন্ন প্রতিবন্ধকতা সৃষ্টি হয়।আর একটি ব্যবসা শুরু করতে গেলেই প্রয়োজন বড় কোন পুজি যা সেই মুহূর্তে পাওয়া সম্ভব হয় না বা থাকে না।
কিন্তু ডিজিটাল মার্কেটিং পলিসি ব্যবহার করে নারী এবং ক্ষুদ্র উদ্যোগতা দিন দিন ঘরে বসেই তাদের ব্যবসা পরিচালনা করতে পারছে। এবং সেই সাথে কমছে বেকারত্ব।  সল্প পুজিতে সম্ভব হচ্ছে বেশি ইনকাম এবং  হয়ে উঠছে উদ্যোগতা।
অন অনলাইন পেমেন্ট এ উৎসাহী করে তুলছে বাংলাদেশে সরকার সহ বিভিন্ন  ব্যাংক ।  চালু করা হয়েছে বিনা জামানতে ব্যাংক ঋণের সুবিধা।★কোবিড ১৯ পরবর্তী পরিস্থিতিতে ডিজিটাল মার্কেটিং ঃ 
বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে কোবিড১৯  এর কারনে ব্যবসায়ী প্রতিষ্ঠান গুলা ক্ষতিগ্রস্ত হয়েছে এবং  এই পরিস্থিতি আমাদের শিখিয়ে দিয়ে যাচ্ছে অনলাইন মার্কেট প্লেস কতটা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে আমাদের কাছে।   বিভিন্ন প্রতিষ্ঠানের হাজার কোটি টাকা লসের পরিমাণ দাঁড়িয়েছে।  এই পরিস্থিতিতে তারাও চিন্তা করবে এই লস উত্তরণের এবং সামনের দিন গুলোতে ঠিকে থাকতে প্রয়োজন  ডিজিটাল মার্কেটিং প্লাটফর্ম।  বাংলাদেশে ইক্যাব এর এর হিসাব মতে ৬৬৬ কোটি টাকা লস হয়েছে কোবিড ১৯ এর জন্য কারন অনলাইন প্লাটফর্ম এর প্রয়োজনীয় প্রিপারেশন না থাকায় ৯০%  প্রতিষ্ঠান কার্যক্রম  পরিচালনা করতে পারছে না।বর্তমান ই-কমার্সের  বাজার ৮ হাজার কোটি টাকার। এই ই-কমার্স ব্যবসা পরিচালনার  করছে দেশের ২৬% নারী এবং ৭৪% পুরুষ।  ইক্যাবের  মোট মেম্বার  ১হাজার ১০০ জন।  যারা এই অবস্থায় মিটিয়ে আসছে নিত্যপ্রয়োজনীয় পণ্য এবং জরুরি ঔষধের।  
কমেছে ৫ লাখ বেকার। 

সর্বোপরি বলা যায় এই অবস্থা স্বাভাবিক হলেও অনলাইনে প্লাটফর্ম ব্যবহার করে ডিজিটাল মার্কেটিং  এবং ই-কমার্স প্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধি পাবে। 
বাংলাদেশ সহ  বর্তমান বিশ্বে তৈরি হয়েছে নতুন এক সম্ভাবনাময় মার্কেট প্লেস।যা দিন দিন বেড়ে চলেছে। বাংলাদেশ  প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ স্বপ্ন  বাস্তবায়নে এই খাতকে আরো উন্নয়নের এবং সমৃদ্ধ করার জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। এবং গ্রামীণ জনপদেরও এবং বিভিন্ন আঞ্চলিক খাবার, পোশাক,হ্যান্ডক্রাফট সহ বিভিন্ন তৈজসপত্র কে গিয়ে বাড়ছে ই-কর্মাস প্রতিষ্ঠান।

-ধন্যবাদ
আল শাহারিয়া ইমন

450_aea81de6edf5f8426a38845d300365d1.png




Posted in Business Blogs on November 19 2020 at 03:44 PM

Comments (0)

No login
color_lens
gif