টেকনিক্যাল রাটিং এর ভুমিকা

টেকনিক্যাল রাইটিং  কি?
 
খুব জটিল কোন বিষয়কে সহজ ভাষায় অন্যের নিকট উপস্থাপন করাকেই টেকনিক্যাল রাইটিং বলে।
টেকনিক্যাল রাইটিং অনেক রকমের হতে পারে৷ কিন্তু টেকনিক্যাল রাইটিং  এর ধাপ সমূহ মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে আপনি যেই বিষয় টি পাঠকের নিকট উপস্থাপন করছেন তা পাঠক বুঝতে পারছেন কিনা?
আর আপনি সেই সম্পর্কে সম্পূর্ণ ধারণা আছে কিনা।
এই দুইটি বিষয়ের প্রতি আপনাকে খেয়াল রাখতে হবে। 
টেকনিক্যাল রাইটিং হল সেইসব লেখা যা কোন প্রশাসনিক, বৈজ্ঞানিক বা মেকানিক্যাল কার্যক্রম কে সহজ, সাবলিল এবং বিস্তারিত ভাবে উপস্থাপন করে থাকে।
 
তিন প্রকার লেখাকে টেকনিক্যাল রাইটিং এর অন্তর্গত বলা হয়। ১। কোন টেকনিক্যাল বিষয়ের উপর লেখা যেমন কম্পিউটার সিস্টেম, পার্থিব রীতিনীতি, চিকিৎসা পদ্ধতি, বিজ্ঞানের কোন সূত্র ইত্যাদি। ২। টেকনোলজি বিষয়ে লেখা যেমন সফটওয়্যার ডেভেলপমেন্ট, ওয়েবসাইট ইত্যাদি। ৩। কোন কিছু কিভাবে করতে হবে (বিষয়বস্তু যাই হোক না কেন)। যেমন কম্পিউটার কিভাবে সেট আপ দিতে হয়,  ওয়েবসাইট তৈরি করার জন্য কি কি কাজ করতে হবে সম্পূর্ণ গাইডলাইন। 
 
টেকনিক্যাল রাইটিং  এ হলো প্রবলেম সলভিং।  কারণ পাঠকের বিভিন্ন টেকনিক্যাল সমস্যা গুলার সমাধান  এক একটি টেকনিক্যাল রাইটিং। 
 
 একটা অংক যদি রচনার মত সমাধান করা হয় তাহলে কি তা কি সম্পূর্ণ বুঝতে পারা যায়? ছবি, screenshot, screen capture ভিডিও যা দিলে সহজে বুঝা যায় তা যোগ করতে হবে । গুগল এ সার্চ দিলে আরও অনেক টিপস পাওয়া যায় । টেকনিক্যাল রাইটিং মুলত subject based লেখা। আপনি অনেক ভালো লেখেন কিন্তু android সম্পর্কে কিছু জানেন না। তাহলে তো আর আপনি android development নিয়ে কিছু লেখতে পারবেন না। কাজেই যার যে বিষয়ে পড়াশোনা আছে সে বিষয়ে লেখার চেষ্টা করতে হবে।
 
বাংলাদেশ সহ বিশ্বের অনেক টেকনিক্যাল রাইটিং এর উপর ওয়েবসাইট রয়েছে এবং প্রতিটি টেক কোম্পানিও তাদের প্রোডাক্ট অপারেশন  এর জন্য টেকনিক্যাল রাইটার হায়ার করা হয়। 
শিক্ষা মুলক ওয়েবসাইটেও  টেকনিক্যাল রাইটিং  এর জন্য রাইটার হায়ার করা হয়৷ এইটি কন্টেন্ট রাইটিং এর একটি পার্ট।
 টেকনিক্যাল রাইটার হতে করনীয় ঃ 
 
১.একজন টেকনিক্যাল রাইটার হতে হলে থাকে টেক সেভি হতে হবে। সম্পূর্ণ টেক রিলেটেড স্বচ্ছ ধারণা থাকতে হবে৷  
 ২.টেক বেইসড নতুন প্রোডাক্ট এবং তার ব্যবহার সম্পর্কে সব সময় আপডেট থাকতে হবে৷  
৩. যে টপিকে লিখবেন  সেইটি নিয়ে  রিসার্চ করে সম্পূর্ণ  সহজ ভাষায়  উপস্থাপন করতে হবে।
 
 ব্যবসায়িক প্রতিষ্ঠান দিন দিন উন্নত করছে এবং তারা উচ্চ লাভের জন্য বিভিন্ন টেকনিক্যাল রাইটিং কে গুরুত্ব দিচ্ছেন।  নিচে কয়েকটি ইন্ডাস্ট্রির  দেওয়া হয়েছে যারা টেকনিক্যাল রাইটিং কে সর্বোচ্চ  গুরুত্ব দিয়ে থাকে। 
 
১ বায়োটেক এবং ফার্মাসি
২.কন্সাল্টটিং
৩. এনার্জি এবং কেমিকেল
৪ ইনফরমেশন টেকনোলজি
৫.সাপ্লাই চেইন সহ ইত্যাদি  প্রতিষ্ঠান প্রতিনিয়ত  গবেষণা করছে এবং সেই গবেষণার  রিপোর্ট  পাঠকদের উদ্দেশ্য লিখার জন্য টেকনিক্যাল রাইটার হায়ার করেন।
আল শাহারিয়া ইমন 
 
Posted in Education Blogs on November 15 2020 at 03:47 PM

Comments (1)

No login
color_lens
gif