সময় গেলে সাধন হবে না

 
ক্যাটাগরি: আর্টিকেল
 
আপনার সময়কে কিভাবে ব্যস্ত  বানাচ্ছেন? কি মোবাইল আর টিভি তো? ?
 
আসুন ফিরে আসুন সময় আছে। করোনা কালীন ছুটি শেষে নিজের অন্য ভার্সন সকলকে গিফট দিন। এখন প্রশ্ন কিভাবে দিবেন? তাও বলে দিচ্ছি। যদিও আমি পথ প্রদর্শক নয়। তবে আমি চলেছি এমন পথের সন্ধান দিতে চাই বা দিতে পারি।
 
~নতুন একটা ভাষা শিখে ফেলেন নিজের মাতৃভাষার বাহিরে। ( ফ্রেঞ্চ সব চেয়ে সহজ শিখতে পারেন)। এখন কই থেকে শিখবেন তাই তো? www.duolingo.com এ যান! উফফফফফ, ভাষা আপনারে গিলায়ে দিবে আপনি খালি সময় দিবেন। বিদ্র: এপও আছে প্লে স্টোরে।
 
~ইংলিশ পারেন মোটামুটি? তবে এটাকে ধার দিয়ে মজবুত করেন না কেন? ?
কিভাবে করবেন? মুভি তো দেখেন ইংলিশ সাব টাও অন করে নেন না। অথবা, ইংলিশ নন ফিকশন পড়া শুরু করেন না!  /ওরে বাবা ইংলিশ বই আমি পড়ব/ ? এই কথা বলবেন না দয়া করে। কেননা, আপনার স্কিল ও ডেভেলপ হবে আবার ইংলিশ ও শেখা হবে। আপনার কয় মিলিয়ন ইংলিশ পিডিএফ লাগবে? www.pdfdrive.com নেন কোনো বই না পাইলে আমারে আইসা বইলেন।
 
~কম্পিউটার এর ব্যাসিক কোর্সটা করে ফেলেন না কেনো? কি বাইরে করোনার ভয়। হায়্রে ভাই বাহিরে গিয়ে ২০০০-৩০০০ টাকা খরচ না করে তা দিয়ে বুট মুড়ি কিনে আনেন। বাসায় বসে খান আর ফ্রি কোর্স থেকেই করে নেন। বিদ্র: আমারেও বুট মুড়ির দাওয়াত দিতে ভুইলেন না। পেট ফুলব ?! Sry ?
আয়মান ভাইয়া ১০ মিনিট স্কুলে বেসিক টু এডভান্স ফ্রি কোর্স দিয়া রাখছে।  শিখে ফেলেন ভাই। কেউ আবার ১০ মিনিট স্কুলের এজেন্ট ভাববেন না?। www.bohubrihi.com এখানে করোনার কারনে ১০,০০০ টাকার উপ্রে কোর্স ফ্রি দিতেছে এখনো এন্রোল করেতেছেন না কেন? ?
 
~একটা পেজ খুলে প্রতিদিন আপনার মুখ দেখাইয়া আপনার স্কিল শেয়ার করা শুরু করেন না কেন? দেখতেছেন না, কিটো ভাই, আতিক ভাই মুখ দেখাইয়া ই তো আজ বাংলার মানুষের ফেসবুকে ফেসবুকে ?। আমিও কয়দিন আগে শুরু করছি একটা সাপোর্ট দিয়েন মাঝে মাঝে। 
https://www.facebook.com/saimsdaily নিয়মিত ই কবিতা আবৃত্তি শুনাচ্ছি। পাব্লিক স্পিকিং ও শুরু করব, স্টুডিও ইজ অন দ্যা ওয়ে....?
 
~পাব্লিক স্পিকিং অনেক বড় একখানা স্কিল রে ভাই। এই স্কিল না থাকলে জীবন তেজপাতা হয়ে যাবে। গলায় দড়ি দিতে ইচ্ছা কচুপাতার সাথে। মানুষের সামনে দাঁড়িয়ে ২টি কথা বলতে বললেই আপনার আমার সবার আপত্তি। এর কারণই হলো পাব্লিক স্পিকিং স্কিলের অভাব। শিক্ষক হবেন অথচ পাব্লিক স্পিকিং গুণ নাই! স্টুডেন্ট এর বুড়া আঙ্গুল দেখতে হবে! এখন কথা হলো কেমনে শিখবেন? আরে গুগল মামার কাছে একটু যান না। আইলসা কেন আপনি? ?
How to be a best public speaker? সার্চ দেন চালু। জয়েন হতে পারেন ফেসবুক গ্রুপ: Bangladesh Language Speaking Club এ ও। তারা ফ্রিতে আপনারে অসাধারণ ভাবে শিখাবে।
 
~ফ্রিল্যান্সিং শিখবেন লেকিন টাকা নাই বা টাকা কম? যদি টাকা কম হয় তবে, Sofol Freelancer গ্রুপ এ অনেক রিসোর্স, কোর্স আছে শিখে ফেলেন না। তারা লাইভ কোর্স ও করাচ্ছে নাম মাত্র মূল্যে শিখে ফেলেন।
 
আর যদি টাকা না থাকে, সরকারে LEDP এর আন্ডারে ফ্রি কোর্স করে ফেলেন না! এই ব্যাপারে  আগে না জানলে। গুগল করেন: Ledp.
 
~সর্বশেষ যে গুণ না থকলেই নয়। দুনিয়া আখিরাত সব ক্ষেত্রে অপরিহার্য তা হল নামাজ। ভাইরে অনেক তো বলছেন নামাজ পড়ার টাইম পাইনা। এখন তো আল্লাহ আপ্পনারে কত্ত সুযোগ দিল কতটুকু আল্লাহ ওয়ালা হইতে পারলেন? ?
এখনো কি সময় হয়নি প্রভুর ডাকে সাড়া দেয়ার? 
 
এরপরও কি বলবেন, "ভাল লাগেনা, কি করবো?", করোনা এত বিরক্তিকর কেন?, লক ডাউন আর কতদিন? ব্লা ব্লা.........!
 
পুরনো নিজেকে দুমড়ে-মুচড়ে ফেলুন। নতুন করে গড়ুন, আর প্রকাশ করুন নিজের সবচেয়ে আকর্ষণীয়, ড্যাশিং,হ্যান্ডসাম ও স্মার্ট ভার্সন কে।
 
#অবশেষে: ভুল ত্রুটি ক্ষমার যোগ্য!
 
সায়মন আলম শুভ
তিন শুন্য-এক এক- দুই শুন্য দুই শুন্য
Posted in Education Blogs on November 30 2020 at 10:54 PM

Comments (2)

No login
color_lens
gif