বইয়ের নাম- অপেক্ষার, লেখক- হুমায়ুন আহমেদ, Inspiring Bangladesh summit 2020

Name : Shuvra Saha Rimjim
Institution :Motijheel Ideal School & College,Dhaka
Segment : Book Review
Book Name : "অপেক্ষা"
                               ~হুমায়ূন আহমেদ
 
"অপেক্ষা" উপন্যাসটি হুমায়ূন আহমেদের একটি অন্যতম সেরা উপন্যাস। লেখক যেন নিজের হৃদয় নিংড়ে উপন্যাসটি রচনা করেছেন।
 
প্রিয় মানুষকে হারানোর শোক আর কারও জন্য অপেক্ষা করাটা ঠিক কতটা কষ্টের আর যন্ত্রণার হতে পারে তা এই উপন্যাসে ফুটে উঠেছে। 
 
উপন্যাসটির শুরু হয় বিষন্নতার হাত ধরে, মাঝে বয়ে যায় খুশির লহর, আর শেষটাও যেন পাঠক হৃদয়কে আবার বিষন্ন করে দিয়ে যায়। সুন্দর সাজানো গোছানো একটি সংসার থেকে শুরুতেই হটাৎ পরিবারের কর্তা কোথায় যেন হারিয়ে যান। স্বামী হাসানুজ্জামান হারিয়ে যাওয়ার পর স্ত্রী সুরাইয়া মানসিক ভাবে চরম বিপর্যস্ত হয়ে পড়েন। শুরু হয় সুরাইয়ার এক দীর্ঘ অপেক্ষা! 
 
সুরাইয়ার ছেলে ইমনের একটি ফুটফুটে বোন ও জন্ম নেয়, সুপ্রভা। কিন্তু সুরাইয়া এতোটাই বিপর্যস্ত থাকেন যে তিনি নিজের সন্তানদের ও সহ্য করতে পারেন না। নিজেদের ভাড়াবাড়ি ছেড়ে সুরাইয়া ইমন আর সুপ্রভাকে নিয়ে ভাইয়ের বাড়িতে চলে যান। সেখানে মামাতো দুই ভাই শোভন টোকন ও মামাতো বোন মিতুর সাথে ওরা বড় হতে থাকে। 
 
উপন্যাসের সবচেয়ে হৃদয়বিদারক মূহুর্ত হচ্ছে সুপ্রভার আকস্মিক মৃত্যু। কিন্তু তার জন্য আর কেউ অপেক্ষা করে না। কারণ মৃত মানুষদের জন্য আমরা অপেক্ষা করি না। 
 
আমাদের সমস্ত অপেক্ষা জীবিতদের জন্য! 
 
সুরাইয়া মনে প্রাণে বিশ্বাস করেন যে ইমনের বাবা একদিন ঠিক ফিরে আসবে। আর সেই দিনটি হবে ইমনের বিয়ের দিন। অবশেষে আসে সেই বহু প্রতীক্ষিত ক্ষণ। ইমনের বিয়ের রাত। কলিং বেল বেজেই চলেছে। তবে কি শেষ হবে সুরাইয়ার অপেক্ষা! 
 
এই উপন্যাসের সবচেয়ে সুন্দর কথাটি হচ্ছে, "পৃথিবীর সবচেয়ে আনন্দময় জিনিসগুলোর জন্য কোনো টাকা লাগে না। বিনামূল্যে পাওয়া যায়৷ যেমন জোছনা, বর্ষার দিনের বৃষ্টি, মানুষের ভালোবাসা..."
 
[ছবি : সংগৃহীত]
 
Posted in Personal Blogs on January 08 2021 at 10:00 AM

Comments (0)

No login
color_lens
gif