হোয়াইট হাউসে আগাম টিকাদান পরিকল্পনা বাতিল করলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প হোয়াইট হাউজের কর্মীদের প্রথম দফায় কোভিড-১৯ এর টিকা দেওয়ার যে পরিকল্পনা করেছিলেন তা নিজেই বাতিল করে দিয়েছেন।

সোমবার থেকে যুক্তরাষ্ট্রে ফাইজার-বায়োএনটেকের কোভিড-১৯ টিকা দেওয়া শুরু হচ্ছে। এরইমধ্যে দেশজুড়ে হাসপাতালগুলোর জন্য টিকার প্রথম চালান রওয়ানা হয়ে গেছে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানায়, প্রথম দফায় যারা টিকা পাবেন তাদের তালিকায় ট্রাম্প প্রশাসনের জ্যেষ্ঠ সদস্যদের রাখা হয়েছিল।

কিন্তু পরে এক টুইটে ট্রাম্প বলেন, ‘‘যদি বিশেষ জরুরি অবস্থার সৃষ্টি না হয়, তবে যারা হোয়াইট হাউজে কাজ করছেন তাদের পরে কখনও টিকা নেওয়াই উচিত হবে।”

ফাইজার-বায়োএনটেক এর টিকা কোভিড-১৯ এর বিরুদ্ধে ৯৫ শতাংশ কার্যকর। টিকার প্রথম চালানের ৩০ লাখ ডোজ যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের সব গুলোতেই ভাগ ভাগ করে পাঠানো হয়েছে। স্বাস্থ্যসেবা কর্মী ও বয়স্করা প্রথমে টিকা পাবেন।

প্রথমে টিকা পাওয়ার তালিকায় হোয়াইট হাউজের কর্মীদের নামও আছে; রোববার ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’- সহ একাধিক সংবাদমাধ্যমে এ সংক্রান্ত একটি খবর প্রকাশের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা শুরু হয়।

সমালোচনা নাকি অন্য কোনো কারণে ট্রাম্প ওই পরিকল্পনা বাতিল করেছেন তা এখনও স্পষ্ট নয়। ট্রাম্পের এ সিদ্ধান্ত সরকারের শীর্ষ কর্মকর্তাদের সুরক্ষা ব্যবস্থায় কী প্রভাব ফেলবে তাও বোঝা যাচ্ছে না।

নভেম্বর থেকে যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ সংক্রমণ এবং মৃত্যু উভয় গ্রাফ খাড়া উপরের দিকে উঠছে। ভয়াবহ এই মহামারী দেশটিতে এরই মধ্যে প্রায় তিন লাখ ‍মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। করোনাভাইরাস মহামারীর ‍বিরুদ্ধে লড়াইয়ের মোড় ঘুরিয়ে দিতে পারে টিকা।

শুক্রবার যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) ফাইজারের টিকা ব্যবহারের অনুমোদন দেয়। ট্রাম্প প্রশাসন থেকে অনেক দিন ধরেই টিকার অনুমোদন দেওয়ার জন্য চাপ দেওয়া হচ্ছিল

Posted in News Blogs on December 15 2020 at 11:18 AM

Comments (0)

No login
color_lens
gif