মুখস্থ করে উত্তীর্ণ হওয়া শিক্ষার লক্ষ্য নয়: শিক্ষামন্ত্রী

শুধু বই মুখস্থ করে পরীক্ষায় উত্তীর্ণ হওয়া শিক্ষার লক্ষ্য নয় বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

রাজধানীর হোটেল শেরাটনে মঙ্গলবার রাতে এথিকস অ্যাডভান্স টেকনোলজি লিমিটেড (ইএটিএল) আয়োজিত মাধ্যমিক পর্যায়ের স্কুল শিক্ষার্থীদের অংশগ্রহণে এডুটিউব কুইজ কনটেস্টের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, ‘গ্রন্থগত বিদ্যা শিক্ষার্থীকে জ্ঞানপিপাসু, কৌতূহল উদ্দীপক ও জানতে আগ্রহী করে তোলে না; বরং এটি শিক্ষার্থীর মনন ও বোধে এক ধরনের দৈন্যের উদ্ভব ঘটায়, যা তাকে সামনে এগোবার পথ রুদ্ধ করে দেয়।

মুখস্থ-করে-উত্তীর্ণ-হওয়া-শিক্ষার-লক্ষ্য-নয়-শিক্ষামন্ত্রী

‘এ জন্য শিক্ষার্থীর মনে অনুসন্ধিৎসা জাগ্রত করতে হবে, পাঠ্যপুস্তকের বাইরের জগতের সৌন্দর্যকে তার সামনে মেলে ধরতে হবে; শুনতে ও শোনাতে, জানতে ও জানাতে আগ্রহী করে তুলতে হবে…শিক্ষার্থীকে জ্ঞানার্জনে উৎসাহী করে তুলতে হবে, যা একটি জ্ঞানভিত্তিক সমাজ সৃষ্টির দুয়ার খুলে দেবে।’

ইএটিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান, বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর ড. মারসি এম টেম্বন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন।

এডুটিউব কুইজ কনটেস্টে দেশের যেকোনো প্রান্ত থেকে শিক্ষার্থীরা মোবাইল অথবা ইন্টারনেটের মাধ্যমে প্রতিযোগিতায় অংশ নিয়ে জিততে পারবে আকর্ষণীয় পুরস্কার।

বিভিন্ন থানা, উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতা শেষ করে উত্তীর্ণ শিক্ষার্থীদের রাজধানীতে চূড়ান্ত পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ থাকবে।

প্রতিযোগিতার রেজিস্ট্রেশন চলবে ১০ মে থেকে ৯ জুন পর্যন্ত। রেজিস্ট্রেশন করতে হবে এই লিংকে

Source: https://www.newsbangla24.com/education

 

Posted in Edtech Blogs on May 11 2022 at 11:32 PM

Comments (0)

No login
color_lens
gif