স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশের অর্জন! ✌️

স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশ আজ বিশ্বে একটি স্বাধীন সার্বভৌম দেশ হিসেবে ৫০ বছরে পর্দাপণ করেছে। এই ৫০ বছরে আমাদের অর্জনগুলো বিশ্ববাসীর চোখে পড়ার মত দৃষ্টিনন্দন। তবে এ অর্জন আরো বেশি হতে পারতো কিন্তু যা হয়েছে তা কম নয়। বাংলাদেশ বিশ্ব দরবারে আজ নিজেকে প্রমান করতে সক্ষম হয়েছে একটি উন্নয়নশীল স্বাধীন রাষ্ট্র হিসেবে। বিশ্বের অন্যতম দ্রুত অগ্রসরমান দেশ আমাদের এই সোনার বাংলাদেশ।  দেশকে আরো সমৃদ্ধ ও পরিবেশগতভাবে টেকসই উন্নয়ন ও সুদূর নিশ্চিত ভবিষ্যতের জন্য কাজ করে যাচ্ছে বাংলাদেশ সরকার। 
 
১৯৭০সাল থেকে ২০২০ পর্যম্ত বাংলাদেশের এই ৫০ বছরকে নানান সূচকে অর্থনৈতিক উন্নয়ন বিশ্লেষণ করলে দেখা যায় নানা রকম তুলনামূলক তথ্যের ব্যবহার। যেমন ঃ জিডিপি, মাথাপিছু আয়,জাতীয় বাজেট ও গড়ে আয়ু। ১৯৭০ সালে স্বাধীনতা পূর্ব বাংলাদেশের জিডিপি ছিলো মাএ ৯ বিলিয়ন মার্কিন ডলার, যা ২০১৯ এ বৃদ্ধি পেয়ে দারিয়েছে  ৩০ গুণ। ১৯৭০ এ  মাথাপিছু আয় ছিলো ১৪০ ডলার যা বর্তমানে বেড়ে  ১৯০৯ ডলার। ৭০ দশকের তুলনায় বর্তমান বাজেট প্রায় ৩৪৫ গুন বেশি। আর এসবের কারনে ঘটে যাওয়া বিপুল পরিবর্তন লক্ষ্য করা যায়  শিল্পায়ন, বিদ্যুতায়ন, ব্যবসা-বানিজ্য, দারিদ্র্য বিমোচন ইত্যাদি বিভিন্ন ক্ষেএে। 
 
৫০ বছরের সামাজিক  উন্নয়ন এর  দিকে লক্ষ্য করলে আমরা  দেখতে পাই সার্বিক সাধারণ শিক্ষা, স্বাস্থ্য তথা শিশুমৃত্যুর হার হ্রাস, মাতৃমৃত্যুর হ্রাস, গড়ে আয়ু বৃদ্ধি, নারীর ক্ষমতায়ন, জন্মমৃত্যু হ্রাস ইত্যাদি বিষয়গুলো। 
শিল্পায়নে জাতীয় প্রবৃদ্ধির অগ্রগতি,  পদ্মা সেতু,রুপপুর পারমানবিক প্ল্যান্ট, বঙ্গবন্ধু ট্যানেল স্থাপন,  স্যাটেলাইট উৎক্ষেপণ,  ফ্লাইওভার ইত্যাদি। 
অতঃপর বলা যায় স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশের অর্জনগুলো আজ বিশ্ব দরবারে শীর্ষ স্থান করে নিতে বদ্ধপরিকর! 
Posted in Personal Blogs on May 08 2021 at 01:20 AM

Comments (0)

No login
color_lens
gif