স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশ

 

 

বাংলাদেশ আজ  স্বাধীন জাতীয় রাষ্ট্র হিসেবে  ৫০ বছর পূর্তির  দ্বারপ্রান্তে।  এই ৫০ বছরে  আমাদের অর্জন খুব একটা কম নয়। হয়তো অর্জন আরও বেশি হতে পারত, তবে যা হয়েছে  তা খুব সামান্য নয়।বাংলাদেশ  বিশ্ব দরবারে আজ মাথা উঁচু করে দাঁড়িয়েছে। বিশ্বের 
অন্যতম দ্রুত অগ্রসরমান অর্থনীতির  দেশ আজ বাংলাদেশ।  আরও সমৃদ্ধ ও পরিবেশগতভাবে টেকসই ভবিষ্যত গড়ার  লক্ষ নিয়ে আমাদের কাজ করে  যেতে   হবে।
 
৫০ বছরের  পরিবর্তনকে অর্থনৈতিক  ও সামাজিক  উন্নয়ন  সূচকের সঙ্গে  সঙ্গে   অন্যান্য  দিকেও দেখার সুযোগ আছে। ১৯৭০ থেকে ১৯২০, বাংলাদেশের  এই ৫০ বছরকে নানা সূচকে অর্থনৈতিক  উন্নয়ন বিশ্লেষণ  করলে দেখা যায় নানা রকম  তুলনামূলক  তথ্যের  ব্যবহার। যমনঃ জিডিপি,মাথাপিছু  আয়, জাতীয়  বাজেট  ও গড়পড়তা আয়ু।১৯৭০ সালে স্বাধীনতা-পূর্ব সময়ে বাংলাদেশের  জিডিপি  ছিল শুধু  ৯ বিলিয়ন  মার্কিন  ডলার। ২০১৯ তা বৃদ্ধি পেয়ে ৩০গুন হয়। ১৯৭০ এর মাথাপিছু  গড় আয় ১৪০ ডলার ছিল ২০১৮-১৯এ তা বৃদ্ধি  পেয়ে  হয় ১৯০৯ ডলার। আগের বাজেটের তুলনায় বর্তমান   বেড়ে ৩৪৫ গুন বেশি হয়েছে। আর এসবকিছুর  প্রতিফলন দেখা যায়  বিদ্যুতায়ন, গ্রামীণ  সরকের  ঘনত্ব, শিল্পায়ন, নগরায়ন, ব্যবসা-বাণিজ্যর  প্রসার, দারিদ্র্য  বিমোচন  প্রভৃতি  ক্ষেত্রে। 
 
৫০ বছরের  সামাজিক  উন্নয়নের  ক্ষেত্রে  দেখা যায় সার্বিক সাধারণ শিক্ষা, স্বাস্থ্য  তথা শিশুমৃত্যু,  মাতৃমৃত্যু, গড় আয়ু, ইপিআই,নারীর  ক্ষমতায়ন,জন্ম ও মৃত্যুহার হ্রাস ইত্যাদিতে অগ্রগতি। শিল্পায়নে জাতীয় প্রবৃদ্ধি  তথা পদ্মা ব্রিজ,রূপপুর  পারমাণবিক  প্ল্যান্ট,বঙ্গবন্ধু  ট্যানেল, বঙ্গবন্ধু  স্যাটেলাইট, ফ্লাইওভার  প্রভৃতি। অতঃপর  বলা যায় স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশের  অর্জন আজ বিশ্ব দরবারে  শীর্ষ  রেখায়  পৌঁছেছে।
Posted in Personal Blogs on May 07 2021 at 10:10 PM

Comments (0)

No login
color_lens
gif