সাকিবের কামব্যাক

মায়াময় সেই দুটো ছলছল চোখ। যে দু চোখের যন্ত্রনা বুঝবেন শুধুই তিনি, যার জন্য এতবছর ধরে আমরা স্বপ্ন বুনি!
 
গতবছরের ২৯ অক্টোবরকে কোনো বছরের প্রথম দিন ধরলে আজকের দিনে এসে সেই বছরেরই যবনিকা পাত ঘটবে! আজকে এই গোটা বছরে শেষবারের মতো সূর্য নামবে, সঙ্গে বছর শেষের সূর্যটা অস্ত গিয়ে আকাশে নতুন সূর্যের দেখা মিলবে ।
 
সেই হিসেবে চোখের পলকে কেটে গেল একটা গোটা বছর। আরও খানিকটা বুড়ো হল পৃথিবী।  শেষ একটা বছর জুড়েই অবশ্য অন্ধকার ঘনিয়েছে একটু একটু করে। তার মধ্যেই চলছে আলোয় ফেরার চেষ্টা। আজ বরং থাক অন্ধকারের কথা,  আজকে যতদূর চোখ যাবে  শুধুই আলোর রেখা। যে রেখার জন্মদাতা বলুন আর উপলক্ষ বলুন নাম তো একটাই- বাংলার জান বাংলার প্রাণ, বাংলার সুপারম্যান- সাকিব আল হাসান!
 
কতটা ভালো বাসলে কখনোই চোখে না দেখা সেই মানুষটির দুঃখে মানুষ কাঁদে? কতটা ভালো বাসলে মানুষটার ফেরার অপেক্ষায় একটা গোটা জাতি এতটা অপেক্ষমাণ থাকে?
 গতবছর সেই ২৯ অক্টোবর বাংলার আকাশে যে মেঘের ঘনঘটা দেখা গেছে, আজকে চলতি বছরের ২৯ অক্টোবর সেই মেঘ আস্তে আস্তে সরে গিয়ে  রঙধনুর সাত রঙে পরিণত হয়েছে!
 
আকাশটা যখনই ছেয়ে যায় কালো আধারে, তখনই আকাশে মেঘের দেখা মিলে ।  আস্তে আস্তে আকাশ থেকে মেঘ সরে যায়, কালচে আকাশ রূপ নেয় ফকফকা নীলে। তারপর সেই আকাশে রঙধনুর দেখা মিলে, সেই সাতরঙে  প্রত্যাবর্তনের রূপকথা লেখা থাকে। বাংলার আকাশে গতবছর যে মেঘের আস্তরণ পড়ছে, সেই মেঘ সরে গেছে বাংলার আকাশ থেকে, বাংলার আকাশ এখন উজ্জ্বল-দীপ্তমান । সেই আকাশে এখন রঙধনুর দেখা মিলেছে, যে রঙধনুর নাম- সাকিব আল হাসান!
 
লুক অ্যাট দ্য স্কাই! ইজ ইট অ্যা বার্ড?
-  ইজ ইট অ্যা প্লেইন?
-নো, ইটস সুপারম্যান।
 
মেট্রোপলিসের আকাশে, লাল-নীল ড্রেসে  সুপারম্যানকে উড়তে দেখে সবাই  বিস্মিত হয়েছিল এভাবেই। সেই  বিস্ময়ের ঘোর এখনো কাটে নি!  সাকিব যখন ব্যাটিং করেন কিংবা বোলিং, যখন প্রতিপক্ষকে নিশ্চিত জয় থেকে বঞ্চিত করেন মনে কি পড়ে  বাংলার সুপারম্যানের কথা!?
 
লুক অ্যাট দ‍্যা ফিল্ড! হু ইজ হি?
- হি ইজ দ‍্যা সুপারম্যান অব বেঙ্গল!
 
ক্রিকেট বইয়ের সকল পাতা উল্টে পাল্টে দেখে সবাই যখন হিসেবের অংক কষতে বসবে,  কেউ বলবে আমাদের সোবার্স ছিল, কেউ বলবে টেন্ডুলকার। কেউ বলবে ব্র্যাডম্যান কিংবা কেউ মুরালিধরন। আমরাও কি চুপ করে থাকব? গলা উঁচিয়ে চিৎকার করে কি বলব না?
"হে পৃথিবী দেখে যাও আমাদের একজন সাকিব আছে! একজন সাকিব ছিল, একজন সাকিব থাকবে!"
 গতির ঝরে উড়ে না গিয়ে,  বাউন্সারে আঘাত না পেয়ে,  ইয়র্কারে বোল্ড না হয়ে কাউন্টার এটাকের জবাবের জন্য তোমাকে চাই,  দেড়শ কিলোর বাউন্সারে ছক্কা হাঁকাতে তোমাকে চাই, ইয়র্কারে স্কুপ করতেও সেই তোমাকেই চাই!
 
একবছরের বনবাস কাটিয়ে সাকিব  ফিরেছেন, ফিরতে পেরেছেন, কেননা তার লক্ষ ছিল অটুট,
আর তার ফেরার দিনে তার প্রতি আমার ট্রিবিউট..
 
 
@আসিফ আফনান পিয়াল
Posted in Sports Blogs on October 29 2020 at 04:57 PM

Comments (0)

No login
color_lens
gif