ন্যাশনাল জেনারেল নলেজ অলিম্পিয়াড ২০২০

পৃথিবীব্যাপী করোনা মহামারী তথা লকডাউন কালীন সময়ে সকল শিক্ষার্থীরা যখন গৃহবন্দি তখন অনলাইন প্ল্যাটফর্মকে ব্যবহার করে কিছু কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা এক জোট হয়ে গঠন করেছেন " NATIONAL GENERAL KNOWLEDGE OLYMPIAD " (NGKO) নামক একটি ইয়ুথ অর্গানাইজেশন।
 
NGKO এর পথচলা শুরু হয় ১৭ই জুন ২০২০ সালে। এর লক্ষ্য হচ্ছে যারা সাধারণ জ্ঞান নিয়ে বিশেষভাবে পারদর্শী তবে উপযুক্ত প্ল্যাটফর্মের অভাবে তারা তাদের জ্ঞান এবং দক্ষতা প্রকাশের হাত থেকে বিরত থাকে এবং যারা এই বিষয় সম্পর্কে জানতে এবং জ্ঞান অর্জন করতে চায় তাদের একটি উপযুক্ত প্ল্যাটফর্ম তৈরি করে দেওয়া। 
 
বিশ্বকাতারে একটি উন্নয়নশীল দেশ হিসেবে প্রতিষ্ঠিত হতে দুরন্ত গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এই বাংলাদেশকে বিশ্বকাতারের সর্বোচ্চ সীমায় তুলে ধরতে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন নানা ব্যক্তিবর্গ; তাদেরকে সুপারহিরো হিসেবে সম্বোধন করলেও কম বলা হয়ে যায়। এভাবেই শত পরিশ্রম, শত প্রচেষ্টা, শত আকাঙ্ক্ষার মাঝে প্রতিনিয়ত তারা প্রকাশ করে যাচ্ছেন তাদের জীবনের হাজারো না বলা কথা, হতাশার বেড়াজালকে জয় করে দারুন উদ্যমে সামনে এগিয়ে যাওয়ার খন্ড খন্ড গল্পগুলো। কিন্তু কেন জানি তাদের অবদানগুলো খুব একটা আমাদের কান অব্দি পৌছোয় না শুধুমাত্র একটি প্রকাশনার মাধ্যমের ঘাটতির অভাবে। বর্তমানের সোশ্যাল মিডিয়ার যুগে তাদের জীবনের এসব খন্ড খন্ড গল্পগুলোকেই তরুণসমাজের মাঝে তুলে ধরতে আমরা এসেছি “ইন্সপায়ারিং বাংলাদেশ” নিয়ে; একটি ভিন্নধর্মী সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম, যার মাধ্যমে আমরা জানতে পারব পরাজয় কে মেনে না নিয়ে সামনে এগিয়ে যাওয়ার উপায়গুলো, তাদের গল্পগুলো থেকে নিতে পারব অনুপ্রেরণা, যা নতুন মনোবল নিয়ে সামনে এগিয়ে যেতে মনে জাগাবে সাহস, জাগাবে আত্নবিশ্বাস। আর এটিই নিশ্চিত করতে আমরা কাজ করে যাচ্ছি অফুরন্ত, দুরন্ত গতিতে। 
 
NGKO এর বাংলাদেশের প্রথম জাতীয় পর্যায়ে সাধারণ জ্ঞান বিশেষায়িত অনলাইন ইভেন্ট "Inspiring Bangladesh presents ১ম সাধারণ জ্ঞান উৎসব ২০২০” কে ইন্সপায়ারিং বাংলাদেশ টাইটেল স্পন্সর হিসেবে সাপোর্ট করছে। 
ইন্সপায়ারিং বাংলাদেশের প্রতিষ্ঠাতা এবং পরিচালন অধিকর্তা ইমরান ফাহাদ বলেন, বাংলাদেশের  
একমাত্র বাংলাদেশী সামাজিক নেটওয়ার্ক যা অনুপ্রেরণা জোগায়। কোভিড ১৯/করোনা মহামারি স্বাস্থ্য বিষয়ক সংকটের পাশাপাশি সামাজিক ও অর্থনৈতিক সংকট দেখা দিচ্ছে।“ ইন্সপায়ারিং বাংলাদেশ” করোনা মহামারির পূর্বে থেকে সামাজিক বিভিন্ন সহিংসতা, গুজব, ভুয়া খবর, ঘৃণামিশ্রিত বক্তব্য, সাইবার বুলিং ও বিভিন্ন সামাজিক হেয়প্রতিপন্ন মূলক সংস্কৃতি থেকে বিরত থাকার জন্য সমাধানে কাজ করছে। আমরা বিভিন্ন সচেতনতা মূলক ডিজিটাল (নিজস্ব ও বহুল ব্যাবহারকৃত সামাজিক মাধ্যমগুলো তে) কনটেন্ট, বই, ফিচার ও জনসাধারণকে নিয়ে কনটেস্ট এর মাধ্যমে সচেতন বৃদ্ধি করছি। 
তিনি আরো বলেন, কোভিড ১৯ - নতুন করে শুরু করার জন্য ইন্সপায়ারিং বাংলাদেশ সামাজিক প্লাটফর্মে বিভিন্ন কার্যক্রম করছে এর মধ্যে ছাত্রছাত্রীদের জন্য সাধারণ জ্ঞান একটি অন্যতম। এই ধরনের ইভেন্ট ছাড়াও ইন্সপায়ারিং প্লাটফর্মে কুইজ এর মাধ্যমে ছাত্রছাত্রীরা সারা বছর বিভিন্ন উপহার জিতে নিতে পারে।     
এই উৎসব জুড়ে রয়েছে সাধারণ জ্ঞান নিয়ে বিশেষ অলিম্পিয়াড এর আয়োজন। অলিম্পিয়াডটি অনুষ্ঠিত হবে ২৭ই সেপ্টেম্বর হতে ৭ই অক্টোবর পর্যন্ত। এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারবে স্কুল, কলেজ এমনকি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য থকছে ফ্রী রেজিস্ট্রেশন। সকল অংশগ্রহণকারীদের জন্য থাকছে বিশেষ পার্টিসিপেশন সার্টিফিকেট ও আকর্ষণীয় পুরস্কার। এই উৎসবে থাকছে সর্বমোট ২০০০০ টাকার প্রাইজপুল, বিজয়ীদের জন্য থাকছে মেডেল ও ক্রেস্ট। এই উৎসবের মাধ্যমে সাধারণ জ্ঞান নিয়ে যারা পারদর্শী তারা তাদের দক্ষতা প্রকাশ করতে পারবে, যারা সাধারণ জ্ঞান নিয়ে দক্ষতা ও জ্ঞান অর্জন করতে চায় তারা পাবে সুগঠিত একটি প্ল্যাটফর্ম, দেশব্যাপী সকল শিক্ষার্থী তাদের মধ্যে নেটওয়ার্ক তৈরি করতে সক্ষম হবে এবং বিজয়ী যারা তারা পাবে সাধারণ জ্ঞান নিয়ে আন্তর্জাতিক ভাবে আয়োজিত উৎসবে দেশকে উপস্থাপন করার সুযোগ।
 
Visit : www.InspiringBangladesh.com/quizzes
 
Title : ইন্সপায়ারিং বাংলাদেশ নিয়ে এলো ১ম সাধারণ....
Posted in Education Blogs on September 23 2020 at 11:03 PM

Comments (1)

No login
color_lens
gif