#Responsible বা দায়বদ্ধ

#দায়বদ্ধতা হচ্ছে নিজের উপর অর্পিত দায়িত্ব এবং কর্তব্য সঠিক পন্থায়, সঠিক সময়ে কোন অজুহাত না দাড় করিয়েই পালন করা।
আমরা প্রায় সময় দেখে থাকি আমাদের উপর কোন দায়িত্ব অর্পিত হলে সেটা কেউ অজুহাত দাড় করিয়ে, কাজটি করা থেকে বিরত থাকে।
এবং অপরদিকে কেউ সঠিক সময়, সঠিকভাবে কাজটি করে। এতে নানা বাঁধা, বিপত্তি, এমনকি জিবনের ঝুঁকি নিয়েও তারা তাঁদের কাজে দায়বদ্ধ থেকে সম্পন্ন করে। যার ফলে তারা পুরস্কৃত হয়।
আমরা সবকলেই কোন না কোন ক্ষেত্রে দায়বদ্ধ যেমন ছাত্র-ছাত্রীরা তাদের লেখাপড়ার জন্য দায়বদ্ধ, তাই তাঁদের উচিত হবে লেখাপড়া ভাল করা। সুশিক্ষায় শিক্ষিত হয়ে সমাজ তথা জাতির কল্যাণ সাধন করা।
চাকুরিজীবীরা তাদের চাকরির নিয়ম কানুন পালনে দায়বদ্ধ। তাঁদের উচিত দূর্নীতি, ঘুষ গ্রহন, স্বজনপ্রীতি ইত্যাদি থেকে দূরে থাকা। সঠিকভাবে দায়িত্ব পালন করা।
এবং এরকম করে সকলেই কোন না কোন ক্ষেত্রে দায়বদ্ধ। পিতা-মাতা তার সন্তান পালনে দায়বদ্ধ। যাতে সন্তান কোন খারাপ রাস্তায় না চলে যায়, তাকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলা। ঠিক তেমনি সন্তানও আদর্শ মানুষ হওয়াতে দায়বদ্ধ।
মোট কথা, আমাদের উপর যে কাজ অর্পিত হয়েছে, সে কাজটি সঠিকভাবে পালন করা। অর্পিত দায়িত্বের বাইরে গিয়ে কাজ করা কিংবা কম কাজ করাতেও আমরা দায়বদ্ধ। সঠিক কাজটি করা।
তবে আমরা কার কাছে দায়বদ্ধ?
আমরা নিজেদের কাছে দায়বদ্ধ, আমরা আমাদের বিবেকের কাছে দায়বদ্ধ। কোন অনুচিত কাজ করকর পূর্ব আমাদের বিবেকে নাড়া দেয় যে, এমন করা ঠিক হচ্ছে না। আমরা সমাজ, রাষ্ট্র, তথা জাতির কাছে দায়বদ্ধ।
যদি আমরা #দায়বদ্ধ থেকে আমাদের কাজগুলো করি তবে জীবন হবে সুন্দর। সমাজ তথা জাতি প্রাণ ফিরে পাবে। আসুন সকলে নিজেদের অবস্থান থেকে দায়বদ্ধভাবে কাজ করি। সমাজ তথা জাতিকে উন্নতির শিখরে পৌঁছে দেই। নিজেদেরকে করি সমৃদ্ধ।
ধন্যবাদ।
Posted in Personal Blogs on November 15 2020 at 11:28 PM

Comments (0)

No login
color_lens
gif