হেমি হোসেন: উদ্যোক্তাদের স্বপ্নদ্রষ্টা

হেমি হোসেন, একজন প্রশংসিত লেখক, ডিজিটাল উদ্যোক্তা, পরোপকারী, বিনিয়োগকারী, ব্যবসায় প্রশিক্ষক এবং কৌশলবিদ। নানান গুনে গুণান্বিত এই মানুষটি বর্তমানে বাংলাদেশের তরুণ উদ্যোক্তা এবং স্বপ্নদ্রষ্টা মানুষদের জন্য একজন অভিভাবক। কিভাবে ডিজিটাল উদ্যোক্তা হওয়া যায় এবং কিভাবে চাকরি থেকে বের হয়ে এসে নিজেকে উদ্যোক্তা হিসেবে দেখার মাইন্ড সেট তৈরি করতে হয় এ বিষয়টি হেমি হোসেন অতি নৈপুণ্যতার সাথে ব্যাখ্যা করেছেন তার বাংলাদেশ ও আন্তর্জাতিক বাজারে বেস্ট সেলিং বুক 'ফায়ার ইওর বস' বইটিতে। মিঃ হেমি এই বইটিতে কেবল ডিজিটাল উদ্যোক্তা হিসাবে তাঁর যাত্রার প্রতিকৃতি নয়, তাঁর সমস্ত অনন্য সূত্র দিয়েছেন যা আমাদের মতো লোকদের সফল উদ্যোক্তা হিসাবে গড়ে উঠতে এবং অভিজ্ঞতা অর্জনে সহায়তা করে। তার নাইন পি ফর্মুলাটি যে কারো মাঝে পজিটিভ এবং উইনিং মাইন্ডসেট তৈরি করবে। 
 
মিঃ হেমির শুরুটা বেশ কষ্টদায়ক ছিল, দারিদ্রতার মাঝে বড় হয়েও মাত্র ১৯ বছর বয়সে তিনি পাড়ি জমান অস্ট্রেলিয়ায়। হার না মানা মেন্টালিটি আজকে তাকে একজন বিশ্বব্যাপী সমাদৃত ব্যবসায় পরামর্শক করে তুলেছে। ক্যারিয়ারের শুরুতে তিনি রেস্টুরেন্টে পড়াশোনার পাশাপাশি চাকরি করতেন, গ্রাজুয়েশনের পর তিনি একটি ব্যাংকে চাকরি করা শুরু করেন কিন্তু দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হওয়ার কারণে তাঁর যাত্রা সেখানে কিছুটা স্থম্ভিত হয়।তারপরও তার উইনিং মাইন্ডসেট তাকে আজকের এই পর্যায়ে নিয়ে এসেছে, তার রয়েছে অনন্য সব স্বীকৃতি,  ২০১৭ সালে তিনি ‘বর্ষসেরা তরুণ উদ্যোক্তা’ হিসেবে এবং ২০১৮ সালে অস্ট্রেলিয়ায় তিনি স্মল বিসনেস ভিক্টোরিয়া থেকে ‘বেস্ট বিজনেস অ্যাওয়ার্ড ইন ২০১৮’ জয় করেন। ২০১৫ সাল থেকে মূলত তিনি সকলকে উদ্যোক্তা হওয়ার জন্য আহ্বান করতে থাকেন। এরই ধারাবাহিকতায় হেমী হোসেন কানাডা ও অস্ট্রেলিয়া সহ বিশ্বের আরো কয়েকটি দেশের বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সমন্বয়ে দেশের তরুণ সমাজ যারা সফল ফ্রিল্যান্সার হওয়ার স্বপ্নে বিভোর তাদের জন্য প্রতিষ্ঠা করেছেন Digital entrepreneurs Hub, Grow with Hemi এর মতো প্রতিষ্ঠান সমূহ যা একজন তরুণকে শুধু গদবাঁধা ফ্রিল্যান্সার নয়— প্রতিষ্ঠিত করবে একজন ডিজিটাল উদ্যোক্তা হিসেবে।
 
ফায়ার ইওর বস ধারনার স্রষ্টা এই মানুষটি বর্তমানে কাজ করছেন #Freepreneur এর সাথে। আমরা অনেক বেশি ভাগ্যবান তার মতো একজন মেন্টর আমাদের সাথে যুক্ত আছেন। তার অনুপ্রেরণা এবং সঠিক গাইডেন্স আমাদের সাফল্যের অনুঘটক হয়ে উঠবে এই আশা করছি।
 
 
Posted in Personal Blogs on May 24 2021 at 03:30 AM

Comments (0)

No login
color_lens
gif