লেখকের খোঁজে "রাইটার্স গ্যারাজ"


বাংলাদেশের উদীয়মান লেখকদের প্রতিবন্ধকতাগুলো দূর করে তাদের সম্ভাবনার দিকটিকে আরও আলোকজ্জ্বল করতে দেশের খ্যাতনামা প্রকাশনা সংস্থা সমূহকে সাথে নিয়ে আয়োজিত হয়েছে "রাইটার্স গ্যারাজ" যা যৌথভাবে আয়োজন করেছে ইয়ুথ এম্পাওয়ারমেন্ট ফ্যাসিলিটেশন গ্লোবাল এবং বাংলাদেশ পজেটিভ ফাউন্ডেশন।
এই আয়োজনে অংশ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম, অনলাইন, পত্র-পত্রিকায় লিখতে থাকা উদীয়মান লেখকেরা তাদের লেখা স্বপ্নের পাণ্ডুলিপির অংশবিশেষ আয়োজকদের পাঠাবেন, আয়োজনের সাথে যুক্ত প্রকাশকেরা সেই পাণ্ডুলিপি থেকে বেছে নিবেন সেরা পাণ্ডুলিপিগুলো, যা পরবর্তীতে এই আয়োজনের সাথে সংশ্লিষ্ট প্রকাশকদের প্রকাশনা সংস্থা হতে বই আকারে প্রকাশিত হবে। এর পাশাপাশি লিখতে থাকা এই পাণ্ডুলিপিকে আরেকটু পরিণত করতে এই আয়োজনের সকল অংশগ্রহনকারীদের নিয়ে গত শুক্র ও শনিবার অনুষ্ঠিত হলো খ্যাতনামা লেখক ও প্রকাশকদের অংশগ্রহনে চারটি অনলাইন কর্মশালা।
"অনুবাদ সাহিত্যের ষোলকলা’ শিরোনামের কর্মশালাটি নেন কথাসাহিত্যিক ও অনুবাদক মোজাফ্ফর হোসেন, ‘সফল ননফিকশন রচনায় হাতেখড়ি’ নিয়ে আলোচনা করেন লেখক, সংগঠক মুনির হাসান। "প্রকাশকেরা লেখক থেকে কি চায়’ শিরোনামে দেশের বই প্রকাশনা খাতের সম্ভাবনা ও বই প্রকাশের আগে লেখকদের প্রস্তুতির দিকগুলো নিয়ে আলোচনা করেন তিনজন প্রকাশক মিজানুর রহমান (শোভা প্রকাশ), নাজিব রাফে (অদম্য প্রকাশ), জয় শাহরিয়ার (আজব প্রকাশ), সর্বশেষ "ছোট গল্প বা উপন্যাস; পাঠকপ্রিয় কল্পসাহিত্য রচনার কলাকৌশল’ নিয়ে আলোচনা করেন কথাসাহিত্যিক দীপু মাহমুদ। আয়োজনে অংশগ্রহনকারীদের সকলের জন্য ছিলো ডিজিটাল সার্টিফিকেট। আর বই প্রকাশের জন্য পান্ডুলিপি পাঠানোর সময় বেঁধে দেয়া হয়েছে আগামী ২৮ শে ফেব্রুয়ারী পর্যন্ত।
এ উদ্যোগ প্রসঙ্গে রাইটার্স গ্যারাজের সহ আহ্বায়ক ও বাংলাদেশ পজেটিভের প্রতিষ্ঠাতা মুহাম্মাদ আলতামিশ নাবিল জানান, "আয়োজনের প্রথম বছরেই সারাদেশ থেকে রেজিষ্ট্রেশন করেছেন প্রায় শতাধিক উদীয়মান লেখক। সৃজনশীল এমন আয়োজনে আশানুরূপ সাড়া পেয়ে আমরা অভিভূত।"
"উদ্যোগটি আমরা প্রতি বছর চালিয়ে যেতে চাই যার সঙ্গে অচিরেই সেরা লেখকদেরও সন্মানিত করার প্রয়াস যুক্ত হবে, আমাদের এমনটাই আশাবাদ", জানান আয়োজনটির আহ্বায়ক ও ইয়ুথ এম্পাওয়ারমেন্ট ফ্যাসিলিটেশন গ্লোবাল এর প্রতিষ্ঠাতা কাজী হাসান রবিন।
উদ্যোগটির সহযোগী প্রকাশনা প্রতিষ্ঠান হিসেবে রয়েছে শোভা প্রকাশ, অদম্য প্রকাশ, আজব প্রকাশ ও ছায়াবীথি। এছাড়াও আয়োজন সহযোগী হিসেবে রাইটার্স গ্যারাজের সঙ্গে আছে জেসিআই ঢাকা ওয়েষ্ট, সমকাল, মুক্ত আসর, রুডা, ইন্সপায়ারিং বাংলাদেশ, বিসিএসএ এবং আরও কিছু ব্লগ।
 
Posted in News Blogs on February 12 2021 at 09:22 PM

Comments (0)

No login
color_lens
gif